সকল এডুকেয়ারবিডি২৪ এর বন্ধুদের জানাই শুভেচ্ছা। এডুকেয়ারবিডি২৪
নিয়ে কোন সাজেশন থাকলে আমাদেরকে অবশ্যই জানাবেন। কারন আপনাদের সাজেশনই পারে এডুকেয়ারবিডি২৪ কে সমৃদ্ধ করতে।
আমাদের ইমেইলঃ
contact@educarebd24.com

অস্থিমজ্জা প্রতিস্থাপনে এইচআইভি থেকে মুক্তি

 
ক্যানসার সারাতে অস্থিমজ্জা প্রতিস্থাপন করে দুইজন এইডস রোগী সুস্থ হয়ে উঠেছেন। অসুস্থ ওই দুই ব্যক্তির একজন দুই বছর এবং অন্যজন প্রায় চারমাস ওষুধ ছাড়াই সম্পূর্ণ সুস্থ আছেন এবং তাদের দেহে ভাইরাস ফিরে আসার কোনো লক্ষণও দেখা যাচ্ছে না।
সম্প্রতি ইন্টারন্যাশনাল এইডস সোসাইটির একটি মতবিনিময় সভায় যুক্তরাষ্ট্রের ব্রিগহাম অ্যান্ড ওমেন’স হাসপাতালের বিশেষজ্ঞরা এ তথ্য জানিয়েছেন। 
সাধারণত খুব সহজে এইচআইভির সংক্রমণ থেকে মুক্তি পাওয়া যায় না। এই প্রাণঘাতী ভাইরাস মানব দেহে ডিএনএ’র ভেতরে লুকিয়ে থাকে।
অ্যান্টি-রেট্রোভাইরাল জাতীয় ওষুধ রক্তপ্রবাহ থেকে এইচআইভি ভাইরাস দূরে রাখে। কিন্তু যখন ওষুধ খাওয়া বন্ধ করা হয় তখনই ওই ভাইরাস আবার ফিরে আসে।
যে দুইজন ব্যক্তি সুস্থ হয়ে উঠেছেন তাদের নাম প্রকাশ করা হয়নি। তবে তারা ৩০ বছর ধরে এইচআইভি ভাইরাসে আক্রান্ত ছিলেন।
তারা উভয়েই এইচআইভি আক্রান্ত হওয়ার পর ক্যানসার, লিম্ফোমা রোগে আক্রান্ত হন। ফলে তাদের অস্থিমজ্জা প্রতিস্থাপন করা হয়। কিন্তু অস্থিমজ্জা প্রতিস্থাপনের পর তাদের দেহে এইচআইভি ভাইরাস আর ফিরে আসে নি।
যেহেতু অস্থিমজ্জা প্রতিস্থাপনে দেহে সম্পূর্ণ নতুন রক্ত কোষ তৈরি হয় তাই ধারণা করা হচ্ছে, এ কারণেই তাদের দেহে আর কোনো এইচআইভি ভাইরাস ফিরে আসেনি। 
educarebd24 educarebd24 educarebd24

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

প্রিয় পাঠক, এই পোস্ট পড়ার পর আপনার ভালো-লাগা, মন্দ-লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে মন্তব্য প্রদান করুন। যা ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ-অনুপ্রেরণা জাগাবে। আপনার একটি মন্তব্যই এডুকেয়ারবিডি২৪ এর নিকট অনেক মূল্যবান। আপনাকে অসংখ্য ধন্যবাদ। --- এডুকেয়ারবিডি২৪