সকল এডুকেয়ারবিডি২৪ এর বন্ধুদের জানাই শুভেচ্ছা। এডুকেয়ারবিডি২৪
নিয়ে কোন সাজেশন থাকলে আমাদেরকে অবশ্যই জানাবেন। কারন আপনাদের সাজেশনই পারে এডুকেয়ারবিডি২৪ কে সমৃদ্ধ করতে।
আমাদের ইমেইলঃ
contact@educarebd24.com

অতিরিক্ত মাত্রার প্রাণিজ প্রোটিন আমাদের জন্য ক্ষতিকর !!!

এইটা আমার প্রথম পোস্ট। কোন ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেকবেন। আসুন এখন মুল কথাই আসা যাক। 
অতিরিক্ত মাত্রার প্রাণীজ প্রোটিন সিগারেটের মতোই ক্ষতিকর। যদিও সবার জন্য নয়। এই সাবধানবাণী প্রযোজ্য পঞ্চাশ ঊর্ধ্ব পুরুষ এবং মহিলাদের ক্ষেত্রেই। আমেরিকার ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়ার একদল গবেষক- অধ্যাপক সম্প্রতি এই তথ্যটি প্রকাশ করেছেন।
গবেষণা চলেছে বহুদিন ধরেই। মার্কিন মুলুকের এক লক্ষেরও বেশি পঞ্চাশ ঊর্ধ্ব পরুষ- মহিলাকে নিয়ে সমীক্ষাটি চালিয়েছেন তারা। শুধু আমেরিকাতেই নয়, লন্ডন, ফ্রান্স- সহ অন্য কিছু দেশেও সমীক্ষাটি করা হয়েছিল। গবেষণা থেকে জানা গিয়েছে, পঞ্চাশ থেকে ষাট- এই বসের মধ্যে প্রাণীজ প্রোটিন বেশি খেলে তা থেকে শরীরে নানা ধরনের বিষক্রিয়া তৈরি হতে পারে।তাই ওই বয়েসে মুরগির মাংস, পাঁঠার মাংস, ডিম, মাছ, চিজ এসব যতটা সম্ভাব কম খতে পারলে ভাল। গবেষক এবং চিকিৎসকদেরও দাবি, লাগাতার ধূমপান করলে শরীরের একাধিক অঙ্গপ্রত্যঙ্গ যেভাবে ক্ষতিগ্রস্ত হয়, তার সমতুল্য ক্ষতিসাধন করতে পারে এই অতি মাত্রার প্রাণীজ প্রোটিন। তাহলে কি খাবেন? নানা ধরনের ডাল, খাদ্যশস্য, কলাই জাতীয় খাবার আর এর সঙ্গে প্রচুর শাকসবজি।  আর অবশই ফল। তবে সবজি এবং ফলের কছুটা বাছবিচার করা উচিৎ। যেসব সবজি খেলে ইউরিক অ্যাসিড বাড়তে পারে, কিংবা যে সমস্ত সুমিষ্ট ফল সুগার বাড়াতে পারে, সেগুলা অবশ্যই এড়িয়ে চলা উচিৎ। 
তবে ভেঙে পড়ার কোনও কারন নেই। কেন না মাঝের দশ- থেকে পনেরটা বছর একটু সংযম রক্ষা করতে পারলেই কেল্লা ফতে। ৬৫ বছরের পর আবার সব খাবার খেতে পারবেন একদম নিশ্চিন্তে। কারন ওই সময়টা আবার শরীরে প্রাণীজ প্রোটিনের চাহিদা বেড়ে যায়। 
 
সভাই সুস্ত থাকবেন। ধন্যবাদ…………… 

educarebd24 educarebd24 educarebd24

1 comments:

প্রিয় পাঠক, এই পোস্ট পড়ার পর আপনার ভালো-লাগা, মন্দ-লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে মন্তব্য প্রদান করুন। যা ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ-অনুপ্রেরণা জাগাবে। আপনার একটি মন্তব্যই এডুকেয়ারবিডি২৪ এর নিকট অনেক মূল্যবান। আপনাকে অসংখ্য ধন্যবাদ। --- এডুকেয়ারবিডি২৪