সকল এডুকেয়ারবিডি২৪ এর বন্ধুদের জানাই শুভেচ্ছা। এডুকেয়ারবিডি২৪
নিয়ে কোন সাজেশন থাকলে আমাদেরকে অবশ্যই জানাবেন। কারন আপনাদের সাজেশনই পারে এডুকেয়ারবিডি২৪ কে সমৃদ্ধ করতে।
আমাদের ইমেইলঃ
contact@educarebd24.com

এবার Excel এ Table এর Headings গুলোর অবস্থান লক করুন খুব সহজে!

অনেক সময় দেখা যায় আপনাকে একটা বড়সড় সাইজের কাজ Worksheet এ করতে হচ্ছে। মনে করুন আপনি একটা Salary Sheet বানাচ্ছেন। যাতে কয়েকশর মত Entry দেয়া লাগতে পারে। এবং এতে আপনাকে শিরোনাম অনুযায়ী ইনপুট দেয়া লাগে। যেমন -
Name, Designation, Basic ইত্যাদি ইত্যাদি।
আরো বিভিন্ন রকম কাজ আছে যাতে আপনার শিরোনাম অনুযায়ী কাজ করতে হয়। এ ধরনের কাজ করতে গেলে যে সমস্যাটা হয় তা হলো, উপরের দিক থেকে নিচের দিকে গেলে অনেক সময় আপনি বুঝতে পারবেন না কোন শিরোনামের অধীনে আপনি ফিগার বসাচ্ছেন।
আপনার হেডার সমূহ যাতে সারাক্ষণ Visible থাকে তার জন্য আপনাকে Freeze Panes নামে একটি অপশন ব্যবহার করতে হবে।
  • Office 2000 – Office 2013 পর্যন্ত সকল Version এ ই এই ফিচারটি বিদ্যমান আছে।
  • Office 2000/XP/2003 ব্যবহারকারীরা Freeze Panes অপশনটি পাবেন Window Menu তে।
  • আর Office 2007/2010/2013 ব্যবহারকারীরা এটি অপশনটি পাবেন View Tab এর Window  Section এ।
তবে অফিস এর পুরনো ভার্সনগুলোতে Freeze Panes অপশন ব্যবহার করাটা একটু টাফ। এতে কিছু কিছু ফিচার নেই। নতুন ভার্সনে কিছু নতুন Feature আছে। এখানে আপনি সরাসরি টপ রো Freeze করতে পারবেন। কিন্তু আগের গুলোতে আপনাকে ম্যানুয়ালী কাজটা করতে হবে। নতুনটাতে আপনি সরাসরি প্রথম কলামটিও লক করতে পারবেন।
যদি আপনার প্রথম ৩টি Row লক করা লাগে, তবে আপনি ৪ নম্বর Row তে কার্সর  রেখে Freeze Panes অপশনটি ব্যবহার করবেন। যে অংশটুকু ফ্রীজ করেছেন, আপনি নিচের দিকে স্ক্রল করতে করতে একেবারে Worksheet এর শেষে চলে গেলেও সেগুলো দৃশ্যমান থাকবে।

মজার ব্যাপার হল এটা শুধু আপনার রো এর পজিশন লক করে দিবে। যদি আপনাকে ৫ টি পৃষ্ঠা প্রিন্ট করা লাগে তবে শুধু প্রথম পৃষ্ঠাতেই হেডারসমূহ প্রিন্ট হবে। সব পাতায় এটা আসবে না।

আজ এ পর্যন্ত। যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করতে ভুলবেননা । সবাই ভালো থাকবেন। 
educarebd24 educarebd24 educarebd24

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

প্রিয় পাঠক, এই পোস্ট পড়ার পর আপনার ভালো-লাগা, মন্দ-লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে মন্তব্য প্রদান করুন। যা ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ-অনুপ্রেরণা জাগাবে। আপনার একটি মন্তব্যই এডুকেয়ারবিডি২৪ এর নিকট অনেক মূল্যবান। আপনাকে অসংখ্য ধন্যবাদ। --- এডুকেয়ারবিডি২৪