সকল এডুকেয়ারবিডি২৪ এর বন্ধুদের জানাই শুভেচ্ছা। এডুকেয়ারবিডি২৪
নিয়ে কোন সাজেশন থাকলে আমাদেরকে অবশ্যই জানাবেন। কারন আপনাদের সাজেশনই পারে এডুকেয়ারবিডি২৪ কে সমৃদ্ধ করতে।
আমাদের ইমেইলঃ
contact@educarebd24.com

যারা SEO শিখতে চান তাদের জন্য ১০ টি SEO টিপস। আসুন জেনেনি।

আপনারা যারা এসইও শিখতে চান তাদের জন্য আজ নিয়ে এলাম স্টেপ বাই স্টেপ ১০ টি SEO টিপস। আপনি যদি কোন ওয়েবসাইট এর এসইও করতে চান তবে এই ধাপ গুলো অনুসরণ করে এসইও করতে পারেন। তাহলে চলুন শুরু করা যাক।

১। Keyword Research: প্রথমেই আপনাকে যা করতে হবে তা হচ্ছে Keyword Research. এটি হচ্ছে এসইও এর মধ্যে সবেচেয়ে গুরুত্ব পূর্ণ বিষয় কারন সার্চ ইঞ্জিন ও মানুষ উভয়ই নিদিষ্ট Keyword এর উপর ভিত্তি করে আপনার ওয়েবসাইট টিকে খুজে পাবে। Keyword Research এর জন্য অনেক গুল টুল পাওয়া যায় তার মধ্যে অন্যতম হচ্ছে Google Keyword Planner, Market Samurai, Long Tail Pro ইত্যাদি।

২। Keyword Density: ভালোভাবে সাইট কে অপটিমাইজ করতে হলে Keyword Density ২ থেকে ৪% হওয়া বাঞ্ছনিয়। দ্রুত গুগল এর প্রথম পেজ সাইট কে নিয়ে আসার জন্য আপনি যদি Keyword Density ৫% এর উপরে করেন তবে গুগল আপনার সাইট কে পেনাল্টি বা সাইট ব্যান করে দিতে পারে।

৩। Optimize Page Titles & Meta Description: প্রতিটি পেজ এর জন্য আলাদা আলাদা উনিক টাইটেল থাকতে হবে। এক্ষেত্রে টাইটেল যেন ৭০ অক্ষরের বেশি না হয় সে দিকে খেয়াল রাখতে হবে। ঠিক তেমনি প্রতিটি পেজ বা পোস্টের মেটা ডিস্ক্রিপসন ও থাকতে হবে। মেটা ডিস্ক্রিপসন ১৫০-১৬০ অক্ষরের মধ্যে হলে ভাল।

৪। Duplicate Content: এখন বলা হয় Content is the king তাই বুঝা যাচ্ছে গুগল এখন কনটেন্ট কে সর্বাধিক গুরুত্ব দিয়ে থাকে। তাই আপনাকে উইনিক কনটেন্ট লিখতেই হবে। কোন মতেই কপি পেস্ট করা চলবে না।

৫। XML Sitemap: XML সাইটমেপ হচ্ছে আপনার ওয়েবসাইট এর প্রতিটি লিঙ্কের একটি পেজ। এই পেজ টির মাধ্যমে সার্চ ইঞ্জিন দ্রুত আপনার সাইট কে ইনডেক্স করতে পারে। এর মূল উদ্দেশ্য হল সার্চ ইঞ্জিন যেন সহজেই বুঝতে পারে আপনার সাইট এ কোন কোন পেজ বা পোস্ট আছে। আপনি যদি ওয়ার্ডপ্রেস ব্যবহার করে থাকেন তবে Google XML Sitemaps এই প্লাগিন টির মাধ্যমে সহজেই এক্সএমএল সাইটমেপ তৈরি করতে পারবেন।

৬। Broken Links: আপনার ওয়েবসাইট এ যেন কোন প্রকার Broken Links না থেকে সে দিকে খেয়াল রাখতে হবে। যদি ওয়ার্ডপ্রেস ব্যবহার করে থাকেন তবে Broken Link Checker প্লাগিন টি ব্যাবহার করতে পারেন।

৭। Backlinks: একটি ওয়েবসাইট এর জন্য Backlinks খুবি গুরুত্বপূর্ণ। ব্যাকলিঙ্কস হচ্ছে আপনার ওয়েবসাইট এর লিঙ্ক টি অন্য কোন ওয়েবসাইট এ উল্লেখ থাকা। যত বেশি ব্যাকলিঙ্ক তত বেশি ভাল। কিন্তু খেয়াল রাখতে হবে ১০০ টি পেজ রেঙ্ক ছাড়া ব্যাকলিঙ্ক থেকে ১ টি PR 8-9 এর ব্যাকলিঙ্ক অনেক বেশি ভাল।

৮। Image Optimization: বলা হয়ে থাকে যে ১০০০ ওয়ার্ড এর চেয়ে একটি ছবির মূল্য অনেক বেশি। তাছাড়া আপনি যদি ইমেজ সার্চ থেকে ট্রাফিক পেতে চান তবে ইমেজ এর ALT Tag এর মধ্যে আপনার কি ওয়ার্ড টি বসিয়ে অপটিমাইজ করতে হবে।

৯। Google Webmaster And Google Analytics: ভাল এসইও করতে হলে আপনাকে অবশ্যই গুগল ওয়েব মাষ্টার টুল এবং গুগল এনালিটিক্স টুল ব্যাবহার করা প্রয়োজন।

১০। Robots.txt: Robots.txt ফাইল টি ওয়েবসাইট এর রুট ডাইরেক্টরি তে রাখতে হয়। এটি সার্চ ইঞ্জিনকে পেজ ইনডেক্স করতে সাহায্য করে থাকে। তাছাড়া ওয়েবসাইট এর কোন পেজ টি ইনডেক্স করতে হবে বা হবে না তা এর মাধ্যমে সার্চ ইঞ্জিন কে বলে দেওয়া যায়।

আশাকরি আপনারা যারা নতুন তাদের কাজে দিবে। ভালো লাগলে কমেন্ট করতে ভুলবেন না।  ধন্যবাদ

educarebd24 educarebd24 educarebd24

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

প্রিয় পাঠক, এই পোস্ট পড়ার পর আপনার ভালো-লাগা, মন্দ-লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে মন্তব্য প্রদান করুন। যা ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ-অনুপ্রেরণা জাগাবে। আপনার একটি মন্তব্যই এডুকেয়ারবিডি২৪ এর নিকট অনেক মূল্যবান। আপনাকে অসংখ্য ধন্যবাদ। --- এডুকেয়ারবিডি২৪