সকল এডুকেয়ারবিডি২৪ এর বন্ধুদের জানাই শুভেচ্ছা। এডুকেয়ারবিডি২৪
নিয়ে কোন সাজেশন থাকলে আমাদেরকে অবশ্যই জানাবেন। কারন আপনাদের সাজেশনই পারে এডুকেয়ারবিডি২৪ কে সমৃদ্ধ করতে।
আমাদের ইমেইলঃ
contact@educarebd24.com

সিভিতে যোগ করুন গুরুত্বপূর্ণ ৬টি বিষয় I

চাকরির জন্য জীবনবৃত্তান্ত বা সিভি নিখুঁতভাবে বানানো অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আর এ ক্ষেত্রে সবার আগে জোর দিতে হবে-যেন গুরুত্বপূর্ণ কোনো বিষয় বাদ না পড়ে। এ লেখায় তুলে ধরা হলো তেমন ছয়টি বিষয়।

১. যোগাযোগের তথ্য

এটা অনেকের কাছেই হাস্যকর বিষয় যে, যোগাযোগের তথ্য ছাড়া সিভি কিভাবে হতে পারে। কিন্তু এখনো অনেক চাকরিপ্রার্থীর সিভিতে যোগাযোগের জন্য উপযুক্ত ফোন, ই-মেইল কিংবা চিঠি পাঠানোর মতো ঠিকানা পাওয়া যায় না। অনেকে আবার বহু ঠিকানা দিয়ে একটা বিভ্রান্তি সৃষ্টি করে। এ ক্ষেত্রে সবচেয়ে ভালো হয় 'যোগাযোগের ঠিকানা' শিরোনামে একটি সার্বক্ষণিক চালু মোবাইল ফোন, একটি ই-মেইল ও একটি চিঠি পাঠানোর মতো নির্ভরযোগ্য ঠিকানা দেওয়া।

২. চাকরির বিজ্ঞাপনের 'কিওয়ার্ড'

চাকরিদাতা আপনার মধ্যে যেসব গুণ চায় সেসব যদি না থাকে তাহলে ইন্টারভিউয়ের জন্য আপনাকে ডাকার সম্ভাবনা নেই বললেই চলে। তাই চাকরিদাতার বিজ্ঞাপন থেকে কিছু কিওয়ার্ড সিভিতে সংযোজন করা প্রয়োজন। তবে এর ভাষাটি সম্পূর্ণভাবে নিজের হতে হবে।

৩. অর্জন ও কৃতিত্ব

আপনি আগের চাকরিতে নিজের ডিপার্টমেন্টের কী কী বিষয়ে উন্নতি করেছেন কিংবা কোন কোন ক্ষেত্রে কৃতিত্ব দেখিয়েছেন, তা তালিকাবদ্ধ করুন। এগুলো আকর্ষণীয়ভাবে উপস্থাপনের গুরুত্ব রয়েছে।

৪. আপনার ক্যারিয়ারের বর্ণনা

চাকরিদাতা সিভি দেখেই আপনার ক্যারিয়ার সম্বন্ধে জানার চেষ্টা করবেন। তাই আপনার পুরনো চাকরির অভিজ্ঞতা থাকলে সিভিতে তা তুলতে ভুলবেন। আরেকটি বিষয় হলো-সংক্ষিপ্তরূপে সম্পূর্ণ বিষয়টি এমনভাবে উপস্থাপন করতে হবে, যেন তাতে কোনো বাহুল্য না থাকে।

৫. সংখ্যার হিসাবে সাফল্য

চাকরিদাতা সংখ্যার বিচারে আপনার অগ্রগতি বা অর্জন জানতে চান। এটি আপনার দক্ষতা বা যোগ্যতা প্রকাশ করার একটি অনন্য পদ্ধতিও বটে। যেমন কোনো প্রতিষ্ঠানে আপনি জয়েন করার পর মার্কেটিং টিমের বিক্রি এত শতাংশ বেড়ে গিয়েছিল।

৬. প্রয়োজনীয় লিংক

আপনার পুরনো কাজের বিষয়ে তথ্য-উপাত্ত, কোনো আকর্ষণীয় কাজ কিংবা প্রকাশনীর সব যে নিয়োগকর্তাকে দেওয়া যাবে, এমন কোনো কথা নেই। আবার এগুলো চাকরিদাতার কাছে উপস্থাপন করাও প্রয়োজন। সে ক্ষেত্রে তথ্যগুলো অনলাইনে সংরক্ষণ করে এরপর সেই লিংক আপনার সিভিতে উপস্থাপন করুন। এতে অনলাইনের সর্বোত্তম ব্যবহারে আপনার দক্ষতাও প্রকাশিত হবে।

educarebd24 educarebd24 educarebd24

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

প্রিয় পাঠক, এই পোস্ট পড়ার পর আপনার ভালো-লাগা, মন্দ-লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে মন্তব্য প্রদান করুন। যা ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ-অনুপ্রেরণা জাগাবে। আপনার একটি মন্তব্যই এডুকেয়ারবিডি২৪ এর নিকট অনেক মূল্যবান। আপনাকে অসংখ্য ধন্যবাদ। --- এডুকেয়ারবিডি২৪