সকল এডুকেয়ারবিডি২৪ এর বন্ধুদের জানাই শুভেচ্ছা। এডুকেয়ারবিডি২৪
নিয়ে কোন সাজেশন থাকলে আমাদেরকে অবশ্যই জানাবেন। কারন আপনাদের সাজেশনই পারে এডুকেয়ারবিডি২৪ কে সমৃদ্ধ করতে।
আমাদের ইমেইলঃ
contact@educarebd24.com

স্ক্রিনের দিকে তাকিয়ে থাকার ক্ষতি থেকে চোখ রক্ষা করার উপায় -

যারা সারাদিন কম্পিউটারের সামনে কাজ করেন তারা সবাই শেষ বিকেলের দিকে ক্লান্তি বোধ করে, অস্পষ্ট দেখতে পায়। আবার কিছু সময় মাথাব্যাথা শুরু হয়। এই উপসর্গ কম্পিউটার ভিশন সিন্ড্রোম হিসাবে পরিচিত।
এটি আধুনিক যুগের এক রোগ আর শুধু যুক্তরাষ্ট্রেই ৬০ শতাংশ মানুষ এই রোগে ভোগে। দুই ঘন্টার বেশী সময় কম্পিউটার কাজ, স্মার্টফোন ব্যবহার অথবা টেলিভিশন দেখার ফলে চোখের ক্ষতির ঝুঁকি অনিবার্য। সৌভাগ্যবসত, অস্বস্তি এবং সম্ভাব্য ক্ষতি কমানোর জন্য বিশেষজ্ঞরা কিছু বিষয় মেনে চলার সুপারিশ করে থাকেন। এর ভিত্তিতে এখানে চারটি সহজ উপায় দেয়া হল

টেক্সট সম্প্রসারিত করা
ছোট আকৃতির লেখা পড়তে চোখের উপর বেশী চাপ পড়ে। তাই টেক্সট এর আকার বড় করে নিলে পড়তে সুবিধা হয় পাশাপাশি চোখের আরাম হয়।
enlarge
চোখে পলক ফেলা
অনেক সময় একনাগারে স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে চোখে পলক ফেলার কথা সবাই ভুলে যায়। যা আমাদের চোখ শুকিয়ে ফেলে। তাই কাজের মাঝে অবশ্যই চোখের পলক ফেলার কথা মনে রাখতে হবে।
blink
উজ্জ্বলতা সমন্বয় করা
স্ক্রিনে উজ্জ্বলতা বাড়িয়ে অথবা কমিয়ে নিজের দৃষ্টির সাথে সমন্বয় করতে হবে।
brightness


২০-২০-২০ নিয়ম
২০ মিনিট পর পর ২০ সেকেন্ডের জন্য ২০ ফুট দুরত্বে তাকাতে হবে।
20-20-20


educarebd24 educarebd24 educarebd24

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

প্রিয় পাঠক, এই পোস্ট পড়ার পর আপনার ভালো-লাগা, মন্দ-লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে মন্তব্য প্রদান করুন। যা ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ-অনুপ্রেরণা জাগাবে। আপনার একটি মন্তব্যই এডুকেয়ারবিডি২৪ এর নিকট অনেক মূল্যবান। আপনাকে অসংখ্য ধন্যবাদ। --- এডুকেয়ারবিডি২৪