সকল এডুকেয়ারবিডি২৪ এর বন্ধুদের জানাই শুভেচ্ছা। এডুকেয়ারবিডি২৪
নিয়ে কোন সাজেশন থাকলে আমাদেরকে অবশ্যই জানাবেন। কারন আপনাদের সাজেশনই পারে এডুকেয়ারবিডি২৪ কে সমৃদ্ধ করতে।
আমাদের ইমেইলঃ
contact@educarebd24.com

গনিত এর কিছু...........

কেমন আছেন । আশা করি ভালই আছেন। আমিও আছি একরকম।


গনিত বিষয়ে কিছু কথা বলতে চাই আপনাদের সাথে। আপনারা অনেকেই গনিত নামের একটা জিনিসকে ভয় পান। গনিত নাকি একটা ভুত, পেত্নি, বাঘ, সিংহ ।
আসুন দেখা যাক গনিত কত বড় এবং কি জিনিস। আপনি গনিতে দুর্বল, আপনি বলেন আপনার মেধা নাই। আমি আপনাকে বলব ভাই এত বড় মিথ্যা কথাটা আপনি বলতে পারলেন কিভাবে? আপনি দুনিয়াতে যত গনিতবিদ আছে তাদেরকে পশুর সাথে তুলনা করলেন কিভাবে? আপনি পিথাগোরাস, আর্কিমিডিস প্রমুখ বেক্তিকে কেন পশুর সাথে তুলনা করলেন?  আপনি হয়ত ভাবতেছেন আমি পাগল হয়ে গেছি। দেখুন কিভাবে আমার কথাগুল আপনাকে আমি প্রমান করে দেখাই। আচ্ছা ধরা যাক  x=2 এবং 2=y তাহলে তো x=2=y বা, x=y লেখা যায়। আপনি নিজে চিন্তা করুন লেখা যায় কিনা? সমস্যা হলে কমেন্ট করুন। উপরের সমীকরণ গুল আমরা খাটাবো  এখন।  ধরুন , আপনি একজন মানুষ এবং আপনার মেধা নাই। অপরদিকে পিথাগোরাস একজন মানুষ তাহলে পিথাগোরাসের মেধা নাই।

গানিতিক রুপঃ আপনি= মানুষ এবং পিথাগোরাস = মানুষ ।
এখন আপনি= মেধাহীন তাহলে পিথাগরাস= মেধাহীন।
আপনি যদি মানুষ হন তাহলে তো পিথাগোরাসকে আর মানুষ বলার যুক্তি আমি পাচ্ছি না, কারন পিথাগোরাস মেধাহীন নন। পিথাগোরাস মেধাযুক্ত কিন্তু আমরা গানিতিকভাবে প্রমান করছি যে, আপনি মানুষ হলে পিথাগোরাস মেধাহীন। তাই আমরা স্পষ্ট বলতে পারি যে মেধা বলে আসলে বাস্তবে কিছু নেই, এটা আমাদের সবার একটা ভুল ধারনা মাত্র। কারন মেধার উপস্থিতি দুনিয়ার সবথেকে বড় সত্য জিনিষকে মিথ্যা করে দেয়।
আমি বলি গনিত দুনিয়াতে এমন একটা বিষয় যেটা শুধু সত্য জিনিস দিয়া তৈরি। আর বাকি সব আমার কাছে মিথ্যা মনে হয়। কেন?
ধরা যাক, ক্যাটরিনা একটা জটিল নাইকা।
আপনি বললেন হা ভাই আমি আপনার সাথে একমত যে , ক্যাটরিনা একটা জটিল নাইকা।
কিন্তু আমি কইলাম, না ভাই আমি তো আপনার সাথে একমত হতে পারলাম না । আমার কাছে কারিনা একটা জটিল নাইকা।
দেখছেন, কি সমস্যা। একই জিনিস এক এক জন এর কাছে এক এক রকম।
আর একটা বাক্য, ৬০ সেকেন্ড এ এক মিনিট। এটা আপনি আমি সবাই স্বীকার করতে বাধ্য। এটা হল সত্য বাক্য, এটার সাথে তুলনা করা চলে গনিত এর।
অপরদিকে, ক্যাটরিনা একটা জটিল নাইকা। এর সাথে বাকি বিষয় গুলার তুলনা চলে , যেমন -পদার্থ, রসায়ন ইত্যাদি।
কিভাবেঃ ডাল্টনের যুগে তিনি কইছেন যে, পরমানু নাকি সবথাকি ছোট। এর থেকে কোন ছোট জিনিস নাই। এটা দিয়া নাকি সব গঠিত। ভাল কথা কইছেন তিনি একতা। কিন্তু সমস্যা করল কিছু পরের বিজ্ঞানী রা, তারা পরমানুকে ফুটাই দিয়া দেখল তার মাঝে নাকি ইলেকট্রন, প্রোটন, নিউট্রন স্থায়ী রুপে থাকে, আর কিছু কিছু যেমন মেসন, পজিট্রন যখন তখন আসে। তাইলে আপনি বলেন এই ইলেকট্রন কে ভাংলে যে আর কিছু পাওয়া যাবে না এর কোন গ্যারান্টি আছে কি?
কিন্তু টেকটিউন্স এ কি এমন কেউ আছেন যে কইবে ৫+৩=৮ হয় না। থাকলে জলদি আমার সাথে যোগাযোগ করেন আপনি যদি এটা ভুল প্রমান করতে পারেন তবে আপনাকে সারাজীবনের জন্য খাওয়া, পরা, বিনোদন দেয়া হবে।
এখন সবথেকে দরকারি আর গুরুত্বপূর্ণ কথা বলব। গনিত আসলে তত কঠিন না। গনিত সিখতে গেলে আগে আপনাকে লক্ষ স্থির করা সিখতে হবে। মনে করুন আপনি ভাত খেতে চান, কিন্তু ভাত খেতে গিয়া যদি মুরি খেয়ে ফেলেন তাহলে গনিত হবে না। গনিত এর প্রশ্নেই উত্তর। অধিকাংশ অঙ্ক দেয়া আছে ধরনের। মানে কোন একটা জিনিসের মান দেয়া আছে আপনাকে ওইটা থেকে আরেকটা বের করতে হবে। একটা অঙ্ক ৪/৫ টা নিয়মে করা যায়। আপনি যোগ, বিয়োগ, গুন, ভাগ যদি করতে পারেন তাহলে আমি আপনাকে গ্যারান্টি দিব আপনি গনিতবিদ হতে পারবেন। কোন অঙ্ক সমাধান করার আগে দেখুন উত্তর কি চেয়েছে। তারপর উত্তর কিভাবে পাবেন এই চিন্তা করুন। দেখবেন সমাধান আপনার হাতে ধরা দিয়েছে।
 সবাই ভাল থাকবেন।
educarebd24 educarebd24 educarebd24

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

প্রিয় পাঠক, এই পোস্ট পড়ার পর আপনার ভালো-লাগা, মন্দ-লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে মন্তব্য প্রদান করুন। যা ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ-অনুপ্রেরণা জাগাবে। আপনার একটি মন্তব্যই এডুকেয়ারবিডি২৪ এর নিকট অনেক মূল্যবান। আপনাকে অসংখ্য ধন্যবাদ। --- এডুকেয়ারবিডি২৪