সকল এডুকেয়ারবিডি২৪ এর বন্ধুদের জানাই শুভেচ্ছা। এডুকেয়ারবিডি২৪
নিয়ে কোন সাজেশন থাকলে আমাদেরকে অবশ্যই জানাবেন। কারন আপনাদের সাজেশনই পারে এডুকেয়ারবিডি২৪ কে সমৃদ্ধ করতে।
আমাদের ইমেইলঃ
contact@educarebd24.com

বিনা মূল্যের সেরা সফটওয়্যার ! ২০১৪ সালে বিনা মূল্যের জনপ্রিয় সফটওয়্যার হিসেবে শীর্ষে রয়েছে গুগল ক্রোম !!

গত বছরে বিশ্বের অন্যতম সেরা ওয়েব ব্রাউজার হিসেবে ক্রোমকে প্রতিষ্ঠিত করতে পেরেছে গুগল। ওয়েব দুনিয়ায় বিভিন্ন ক্ষেত্রে গুগল ব্যবসা করলেও উইন্ডোজের ক্ষেত্রে ক্রোম দিয়ে সেরা ব্রাউজিং অভিজ্ঞতা দিতে পেরেছে। গত বছর গুগল ক্রোমকে উন্নত করতে বেশ কিছু আপডেটও এনেছে গুগল।

মাইক্রোসফটের এক সময়ের জনপ্রিয় ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার ব্যবহারকারীর অভিজ্ঞতার হিসেবে গুগল ক্রোমের কাছে আগেই মার খেয়ে গেছে। গুগল ক্রোমের কাছ থেকে দূরে ছিটকে গেছে মজিলা ফায়ারফক্স ও অ্যাপলের সাফারি ব্রাউজারও। ২০১৪ সালে গুগল ক্রোমযুক্ত বিভিন্ন ডিভাইসের মধ্যে সিনক্রোনাইজেশন সুবিধা চালু করেছে, যা খুব সহজে ব্যবহারকারীদের মন জয় করেছে।
যাঁরা অনিয়মিত অ্যান্ড্রয়েড ব্যবহার করেন, তাঁরাও ক্রোম সিনক্রোনাইজেশন বুকমার্ক ও ব্রাউজিং তথ্য কম্পিউটার থেকে সহজেই ফোনে নিতে পেরেছেন। এ ছাড়া স্বয়ংক্রিয় সিনক্রোনাইজেশন সুবিধাও ক্রোমের ব্যবহার অভিজ্ঞতাকে উন্নত করেছে।
ক্রোম ওয়েব স্টোর ছাড়াও বিভিন্ন এক্সটেনশন ব্যবহার করার সুবিধা দিয়েছে ক্রোম।
বিশ্লেষকেরা বলছেন, বিনা মূল্যের ব্রাউজার হিসেবে সব বড় প্ল্যাটফর্মে গুগল ক্রোম চলে এবং সিনক্রোনাইজ করা যায়। পিসি ও মোবাইলের এই যুগে ক্রোম ব্রাউজার তাই সবচেয়ে এগিয়ে গেছে।
তথ্য গবেষণাপ্রতিষ্ঠান স্ট্যাটকাউন্টারের তথ্য অনুযায়ী, ২০১৪ সালের নভেম্বর মাস পর্যন্ত ডেস্কটপ ও ট্যাবলেটে ব্যবহারের ক্ষেত্রে ক্রোম ব্রাউজারের দখল ছিল ৪৮ দশমিক ১৫ শতাংশ, ফায়ারফক্সের দখলে ছিল ১৬ দশমিক ৭৬ শতাংশ, সাফারির দখলে ছিল ১০ দশমিক ৫৮ শতাংশ আর সব সংস্করণ মিলিয়ে ইন্টারনেট এক্সপ্লোরারের দখলে ছিল ১৯ দশমিক ৬০ শতাংশ।
ইন্টারনেট এক্সপ্লোরারের বিদায়
গুগল ক্রোমের জনপ্রিয়তার যুগে হারিয়ে যেতে বসেছে ইন্টারনেট এক্সপ্লোরারের অস্তিত্ব। প্রযুক্তিবিশ্বে জোর গুঞ্জন, এক্সপ্লোরারকে বিদায় দিয়ে নতুন ব্রাউজার আনছে মাইক্রোসফট। পুরোনো অপারেটিং সিস্টেম ইন্টারনেট এক্সপ্লোরারকে (আইই) আরও উন্নত না করে স্পার্টান কোড নামে নতুন ব্রাউজার তৈরি করছে মাইক্রোসফট। উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের সঙ্গে নতুন ব্রাউজারটির দেখা মিলতে পারে।
নতুন এই ব্রাউজারে ইন্টারনেট এক্সপ্লোরারের সব সুবিধা যুক্ত হবে। পাশাপাশি এটি হবে আরও দ্রুতগতির এবং এতে সহজে ব্রাউজ করা যাবে।
১৯৯৫ সালে চালু হওয়া ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজারটিই ছিল সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার। ২০০৪ সালে ফায়ারফক্স এবং ২০০৮ সালে গুগলের ক্রোম ব্রাউজার বাজারে আসার আগ পর্যন্ত মোট প্রায় ৯৭ শতাংশ ব্যবহারকারীর ভরসা ছিল ইন্টারনেট এক্সপ্লোরারে। কিন্তু এখন? বাজারের তথ্য বলছে, গুগলের ক্রোমই বিনা মূল্যের ব্রাউজার হিসেবে শীর্ষে। এই শীর্ষস্থান ফিরে পেতে মাইক্রোসফটকে তাই নতুন উদ্যমেই মাঠে নামতে হবে, জিততে হবে ব্যবহারকারীদের মন।


(প্রথম আলো)
educarebd24 educarebd24 educarebd24

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

প্রিয় পাঠক, এই পোস্ট পড়ার পর আপনার ভালো-লাগা, মন্দ-লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে মন্তব্য প্রদান করুন। যা ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ-অনুপ্রেরণা জাগাবে। আপনার একটি মন্তব্যই এডুকেয়ারবিডি২৪ এর নিকট অনেক মূল্যবান। আপনাকে অসংখ্য ধন্যবাদ। --- এডুকেয়ারবিডি২৪