সকল এডুকেয়ারবিডি২৪ এর বন্ধুদের জানাই শুভেচ্ছা। এডুকেয়ারবিডি২৪
নিয়ে কোন সাজেশন থাকলে আমাদেরকে অবশ্যই জানাবেন। কারন আপনাদের সাজেশনই পারে এডুকেয়ারবিডি২৪ কে সমৃদ্ধ করতে।
আমাদের ইমেইলঃ
contact@educarebd24.com

প্রযুক্তির যে ভুলগুলো করবেন না

প্রযুক্তিপণ্য কেনা ও তা ব্যবহারের ক্ষেত্রে সচরাচর আমাদের বেশ কিছু ভুল হয়ে যায়। একটু সচেতন থাকলেই কিন্তু এই ভুলগুলো আমরা সহজে এড়াতে পারি। প্রযুক্তিপণ্য-সংশ্লিষ্ট যে ভুলগুলোর কারণে আমাদের পস্তাতে হয় তা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

উইন্ডোজ নির্বাচনের ক্ষেত্রে
উইন্ডোজ কেনার ক্ষেত্রে বিশেষভাবে সাবধান থাকা প্রয়োজন। উইন্ডোজ এক্সপি একসময় দারুণ জনপ্রিয় একটি পণ্য ছিল। কিন্তু উইন্ডোজ ভিসতা ছিল ফ্লপ। উইন্ডোজ ৭ ছিল জনপ্রিয় আবার উইন্ডোজ ৮ ততটা জনপ্রিয় হয়নি। ব্যবহারবান্ধব বলেই জনপ্রিয়তা পেয়েছে উইন্ডোজের এসব সংস্করণ। কাজেই জনপ্রিয়তার ধারা বুঝে তবে উইন্ডোজ কিনুন।

ফ্ল্যাশ স্টোরেজের ক্ষেত্রে কৃপণতা নয়
ফ্ল্যাশ স্টোরেজ বা ফ্ল্যাশ ড্রাইভ কেনার ক্ষেত্রে কার্পণ্য না করাই ভালো। স্টোরেজ ড্রাইভ কেনার ক্ষেত্রে এর মূল্য যে সব সময় ক্রেতার বাজেটের সঙ্গে মিলবে তাও কিন্তু হয় না। তাই বলে কৃপণতা করে কম তথ্য ধারণক্ষমতার ফ্ল্যাশ স্টোরেজ কিনে ভুল করবেন না। কারণ অল্প স্টোরেজের ক্ষেত্রে এর অধিকাংশ জায়গাই অপারেটিং সিস্টেম (ওএস) দখল করে নেবে।

ব্যাকআপ রাখতে ভুলে যাওয়া
প্রত্যেকেই জানি যে কোনো মূল সফটওয়্যার আপডেটের আগে তথ্য ব্যাকআপ রাখা প্রয়োজন। কিন্তু আমরা যেমন জানি স্বাস্থ্য ভালো রাখতে পুষ্টিকর খাবার, পরিমিত পানি পান করা দরকার কিংবা নিয়ম মেনে গাড়ি চালানো প্রয়োজন তা কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই মানি না, সেভাবেই ব্যাকআপ রাখার বিষয়টিও আমরা ভুলে যাই। ব্যাকআপ রাখার বিষয়টি মাথায় থাকলেও দেখা যায় হার্ডডিস্ক ফরম্যাট করার মাঝপথে গিয়েই তা মনে হয়!

৬৩ শতাংশের কম চার্জ নিয়ে বাড়ির বাইরে যাওয়া
বাড়িতে থাকা অবস্থায় মোবাইল পণ্য বা ল্যাপটপে ৬৩ শতাংশ চার্জ থাকা অর্থ অনেক বেশি চার্জ থাকা। কিন্তু বাড়ির বাইরে পা রাখা মানেই ছয় মিনিটের জন্য বড়জোর নিশ্চিন্ত হয়ে থাকা যায় তাতে। বাড়ির বাইরে যেতে হলে চার্জ পরিপূর্ণ করে যাওয়াই ভালো।

পুরোনো অ্যান্ড্রয়েডনির্ভর ফোন কেনা
সাধারণত পুরোনো অ্যান্ড্রয়েড পণ্য কেনার ক্ষেত্রে দুই ধরনের ক্রেতার দেখা মেলে। একদল ক্রেতা ‘কোন কিছুতে কিছু আসে যায় না’ এমন ধরনের। তাঁরা মনে করেন, তাঁরা মোবাইল ব্যবহার করছেন এটাই বড় কথা, অ্যান্ড্রয়েডের কোন সংস্করণ চলছে—তাতে কিছু যায়-আসে না। আবার আরেক দল, যাঁরা আশা করেন পুরোনো অ্যান্ড্রয়েড পণ্যটিকে কিটক্যাট সংস্করণের মতো নতুন অপারেটিং সিস্টেমের সংস্করণ দিয়ে আপডেট করে নেবেন। ক্রেতাদের এই দ্বিতীয় দলটিকে সহজেই চেনা যায়। কারণ, প্রায়ই অ্যান্ড্রয়েড পণ্য কেনার কিছুদিন পর তাঁদের হায় হায় করতে দেখা যায়।

ভুল ফরম্যাটে ফাইল রাখা
ভবিষ্যতে নিরাপদভাবে ভিডিও বা কোনো কিছু সংরক্ষণ করে রাখার সময় ওই সময়কার কথা ভেবে ফরম্যাট করা উচিত। এমন কোনো ফরম্যাটে ফাইল সংরক্ষণ করা উচিত, যাতে ভবিষ্যতে সেই ফাইলের কপি প্রোটেকশন পদ্ধতি সহজ হয়। সব সময় যে ফরম্যাট সমর্থন করবে তাই ব্যবহার করা উচিত।

টিভি কেনার ক্ষেত্রে
টেলিভিশন কেনার ক্ষেত্রে বর্তমান ট্রেন্ড বুঝে কেনা উচিত। এখন জনপ্রিয় এমন টিভিও কিছুদিন পরই আপনার কাছে জঞ্জাল মনে হতে পারে। তাই ভবিষ্যতের কথা মাথায় রেখে টিভি কেনা উচিত। যেমন—এখন থ্রিডি টিভি জনপ্রিয় হলেও প্রযুক্তি বিশ্বে ফোরকে বা আলট্রা এইচডি টিভির প্রচলন শুরু হচ্ছে। আপনি কোন টিভি কিনবেন তা একটু ভেবেচিন্তেই কিনুন।
 
 
 
 
 সুত্র- প্রথম আলো
educarebd24 educarebd24 educarebd24

1 comments:

  1. ভালো লাগলো আপনার পষ্টটি পড়ে। আপনার ব্লগ ডিজাইনটা ভালো হয়েছে।

    উত্তরমুছুন

প্রিয় পাঠক, এই পোস্ট পড়ার পর আপনার ভালো-লাগা, মন্দ-লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে মন্তব্য প্রদান করুন। যা ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ-অনুপ্রেরণা জাগাবে। আপনার একটি মন্তব্যই এডুকেয়ারবিডি২৪ এর নিকট অনেক মূল্যবান। আপনাকে অসংখ্য ধন্যবাদ। --- এডুকেয়ারবিডি২৪