সকল এডুকেয়ারবিডি২৪ এর বন্ধুদের জানাই শুভেচ্ছা। এডুকেয়ারবিডি২৪
নিয়ে কোন সাজেশন থাকলে আমাদেরকে অবশ্যই জানাবেন। কারন আপনাদের সাজেশনই পারে এডুকেয়ারবিডি২৪ কে সমৃদ্ধ করতে।
আমাদের ইমেইলঃ
contact@educarebd24.com

গরমের সময় মাথা ব্যথা থেকে বাচার ৫টি সহজ উপায় !

যখন বাহিরে প্রচণ্ড গরম পরে তখন প্রায়ই আমরা মাথা ব্যাথা অনুভব করি । অনেকেই মনেকরেন এটা হয়ত আবহাওয়া পরিবর্তনের কারনে কোন ধরনের জ্বর বা অসুখ । অনেকেই এর জন্য [ Napa / Paracetamol ] খেয়ে থাকেন । ফলে কিছুক্ষণ সুস্থ থাকার পর আবার একই সমস্যা দেখা দেয় । কিন্তু এই মাথা ব্যাথার কারন বেশিরভাগ সময়ই জ্বর নয় । তবে আবহাওয়া পরিবর্তনের এর সাথে এর কিছু সম্পর্ক রয়েছে ।
গ্রীষ্মকালে বা বর্ষাকালে যখন ভ্যাঁপসা বা অসহ্যকর গরম পরে তখন আমরা এধরনের মাথা ব্যাথার স্বীকার হই । এতে ঘাবড়ানোর কিছু নেই । কিছু সহজ নিয়ম কানুন মেনে চললেই এর থেকে মুক্তি পাওয়া সম্ভব ।
১ – পর্যাপ্ত পানি পান করা ।
গরমের সময় শরীর থেকে প্রচুর পরিমান তরল পদার্থ আমাদের ঘামের সাথে বেরিয়ে যায় । এর ফলে আমাদের আমাদের শরীর পানি শূন্য হয়েপরে ।
পর্যাপ্ত পরিমান পানি পান না করলে আমাদের শরীর ক্লান্ত হয়ে পরে ফলে দেখাদেয় নানা রকম সমস্যা জার মধ্যে রয়েছে, “মাথা ব্যথা”, “প্রস্রাবের রঙ হলুদ হয়ে যাওয়া”, “দুর্বলতা” ।
এজন্যই গরমের সময় আপনাকে পর্যাপ্ত পরিমান পানি পান করা উচিত । একজন প্রাপ্ত বয়স্ক বাক্তিকে প্রতিদিন অন্তত ৩ লিটার ( ১৩ গ্লাস ) পানি পান করা উচিত ।
২ – রোদ থেকে সাবধান থাকুন ।
গরমের সময় যারা বাহিরে চলাফেরা করেন তাদের অবশ্যই ক্যাপ , সানগ্লাস, ছাতা ব্যাবহার করা উচিত । কারন এইসময় অনেকেরি রোদ বা সরাসরি সূর্যের আলোর কারনে মাথা ব্যাথার সৃষ্টি হতে পারে ।
৩ – অতিরিক্ত গরমে ধূমপান ।
বাহিরে প্রচণ্ড গরমের মধ্যে অনেককেই ধূমপান করতে দেখা যায় । প্রথমত ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, তার মধ্যে গরমের কারনে শরীর যখন পানি শূন্য হয়ে পরে তখন ধূমপানের ফলাফল আরও ক্ষতিকর হয়ে পরে ।
যদি আপনি এই গরমের মধ্যে ধূমপান না করে থাকতে পারেন তবে সেটা খুবি ভাল, তবে যদি আপনাকে ধূমপান করতেই হয় তবে আপনি অবশ্যই কিছুটা পানি পান করে এবং বিশ্রাম নিয়ে তার পরে ধূমপান করুন । তবে না করাটা সবচেয়ে ভাল :)
৪ – ভারি কাজ করার জন্য সাবধানতা ।
অতিরিক্ত গরমের মধ্যে আমরা অল্প কাজ করতেই হাঁপিয়ে উঠি, এর প্রধান কারন শরীরের পানি শূন্যতা । তাই যেকোনো ভারি কাজ করার সময় সাথে কিছুটা পানি অবশ্যই রাখবেন ।
৫ – কোমল পানিও / কোল্ড ড্রিঙ্কস ।
গরমের সময় আমরা প্রায়ই তৃষ্ণার্ত হয়ে কোল্ড ড্রিঙ্কস পান করি । প্রায় সকল প্রকার কোল্ড ড্রিঙ্কস এর মধ্যে অতিরিক্ত পরিমান চিনি ও ক্ষতিকারক কেমিক্যাল থাকে । যা আমাদের সাস্থের জন্য খুবই ক্ষতিকারক এবং এর ফলে অনেক সময় প্রচণ্ড মাথা ব্যাথা দেখা দেয় ।
তাই এসকল কোমল পানিও পান না করাটাই সবচেয়ে ভাল ।
educarebd24 educarebd24 educarebd24

4 comments:

প্রিয় পাঠক, এই পোস্ট পড়ার পর আপনার ভালো-লাগা, মন্দ-লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে মন্তব্য প্রদান করুন। যা ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ-অনুপ্রেরণা জাগাবে। আপনার একটি মন্তব্যই এডুকেয়ারবিডি২৪ এর নিকট অনেক মূল্যবান। আপনাকে অসংখ্য ধন্যবাদ। --- এডুকেয়ারবিডি২৪