সকল এডুকেয়ারবিডি২৪ এর বন্ধুদের জানাই শুভেচ্ছা। এডুকেয়ারবিডি২৪
নিয়ে কোন সাজেশন থাকলে আমাদেরকে অবশ্যই জানাবেন। কারন আপনাদের সাজেশনই পারে এডুকেয়ারবিডি২৪ কে সমৃদ্ধ করতে।
আমাদের ইমেইলঃ
contact@educarebd24.com

ভুলে গেছেন ওয়াই–ফাই পাসওয়ার্ড? খুজে নিন আপনার পাসওয়ার্ড মাত্র ১ মিনিটে।।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোনে তারহীন ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করা যায়। অনুমতি থাকলে কোনো অফিস বা প্রতিষ্ঠানের ওয়াই-ফাই সংযোগ ব্যবহার করে বিনা মূল্যে ইন্টারনেট ব্যবহার করতে পারেন। অনেক সময় ব্যবহৃত নেটওয়ার্কের পাসওয়ার্ড ভুলে গেলে সমস্যাই হয়। চাইলেই অ্যান্ড্রয়েডচালিত ‘রুটেড ফোনে’ ভুলে যাওয়া পাসওয়ার্ড বের করা যায়। এ ক্ষেত্রে ফোন অবশ্যই ‘রুটেড’ হতে হবে এবং টার্মিনাল এমুলেটর বা ইএস এক্সপ্লোরার অ্যাপ লাগবে।

গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপ ফোনে ইনস্টল করে নিন। রুট হচ্ছে সিস্টেমের ফাইলে প্রবেশের অনুমতি তৈরি করে নেওয়া। আপনার ফোন যদি রুটেড না হয় তাহলে (http://goo.gl/LWfHLP) এবং (http://goo.gl/kpUZDB) ওয়েব ঠিকানায় গিয়ে কাজাটি কীভাবে করতে হয় সেটি দেখে নিতে পারেন। এবার টার্মিনাল এমুলেটর অ্যাপে চালু করে সেখানে su লিখে Enter দিন। লক্ষণীয় যে su লিখে এন্টার করার পর Super User Access চাইবে, Access না দিলে পরের ধাপ কাজ করবে না।

আর ফোন যদি রুটেড না হয় তাহলেও su কাজ করবে না। এরপর কোনো ভুল ছাড়াই cat data/misc/wifi/wpa_supplicant.conf লিখে আবার এন্টার করুন। কাজটি সফলভাবে করতে পারলে ssid এবং psk-এ ওয়াই-ফাই নেটওয়াকের্র আইডি এবং পাসওয়ার্ড দেখতে পাবেন। ইএস এক্সপ্লোরার চালু করে /data/misc/wifi/ ডিরেক্টরিতে যান। এবার এখানে wpa_supplicant.conf ফাইলটি টেক্সট আকারে খুললে ssid এবং pskতে আইডি এবং পাসওয়ার্ড দেখতে পাবেন। ES explorer অ্যাপে “/system” এবং “/data” ডিরেক্টরিটি আগেই মাউন্ট করে নিতে হবে। 


সুত্র- প্রথম আলো 
educarebd24 educarebd24 educarebd24

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

প্রিয় পাঠক, এই পোস্ট পড়ার পর আপনার ভালো-লাগা, মন্দ-লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে মন্তব্য প্রদান করুন। যা ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ-অনুপ্রেরণা জাগাবে। আপনার একটি মন্তব্যই এডুকেয়ারবিডি২৪ এর নিকট অনেক মূল্যবান। আপনাকে অসংখ্য ধন্যবাদ। --- এডুকেয়ারবিডি২৪