সকল এডুকেয়ারবিডি২৪ এর বন্ধুদের জানাই শুভেচ্ছা। এডুকেয়ারবিডি২৪
নিয়ে কোন সাজেশন থাকলে আমাদেরকে অবশ্যই জানাবেন। কারন আপনাদের সাজেশনই পারে এডুকেয়ারবিডি২৪ কে সমৃদ্ধ করতে।
আমাদের ইমেইলঃ
contact@educarebd24.com

যেকোনো অঙ্কের সমাধান দেবে অ্যাপ। ছবি তুললেই অঙ্কের সমাধান।

স্মার্টফোনের ক্যামেরা দিয়ে বই, খাতা বা যে কোনো জায়গায় লেখা থাকা যে কোনো অঙ্কের ছবি তুললেই, সেই অঙ্কটির বা সমীকরণের সমাধান জানাবে অ্যাপ। অসাধারণ এই অ্যাপটির নাম ‘ফটোম্যাথ’। অ্যাপটি বিনামূল্যে স্মার্টফোনে ব্যবহার করা যাবে।

গণিতভীতি যাঁদের বেশি, তাঁদের জন্য তৈরি হয়েছে ফটোম্যাথ নামের একটি স্মার্টফোন অ্যাপ্লিকেশন। যেকোনো সমীকরণ দেখেই তার সমাধান করে দিতে পারে এই অ্যাপ। আর এর জন্য ফোনের ক্যামেরা দিয়ে শুধু সেই সমীকরণটির ছবি তুলতে হবে। অ্যাপ্লিকেশনটি তৈরি করেছে ক্রোয়েশিয়ার অ্যাপ্লিকেশন নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোব্লিঙ্ক।

নির্মাতারা জানিয়েছেন, যে অঙ্ক কষতে হবে এই ক্যামেরা দিয়ে শুধু তার ছবি তুললেই সঙ্গে সঙ্গে তার উত্তর পাওয়া যাবে। চাইলে অঙ্কটি কীভাবে সমাধান করা হয়েছে, তা-ও দেখে নেওয়া যাবে।

অ্যাপ্লিকেশন নির্মাতাদের দাবি, শিক্ষার্থীদের উপকারের জন্যই এই অ্যাপ্লিকেশনটি তৈরি করা হয়েছে। অনেকেই অবশ্য আশঙ্কা করছেন, শিক্ষকদের জন্য দুঃস্বপ্ন হয়ে দেখা দিতে পারে এই অ্যাপ্লিকেশনটি। এর সাহায্য নিয়ে শিশুরা পরীক্ষায় কিংবা তাদের বাড়ির কাজ চুপিসারে সমাধান করে ফেলতে পারে। 

ওদিকে অ্যাপ্লিকেশনটির নির্মাতারা দাবি করেছেন, অ্যাপ্লিকেশনটি সহজে অঙ্ক কষার কাজে লাগবে এবং কীভাবে গণিতের সমস্যার সমাধান করা যায়, তা শেখাতে সাহায্য করবে। স্মার্ট ক্যামেরা ক্যালকুলেটর হিসেবে তৈরি এই অ্যাপ্লিকেশনটি অপটিক্যাল ক্যারেক্টার শনাক্ত করে গাণিতিক সমস্যা বুঝতে পারে এবং সেই ফাংশানটি সমাধান করে ফলাফল দেখায়। 

বিজনেস ইনসাইডারের খবরে বলা হয়েছে, ফটোম্যাথ অ্যাপটি স্মার্টফোনে থাকলে, বই-খাতার যে অঙ্ক কষতে হবে, স্মার্টফোনের ক্যামেরা দিয়ে শুধু তার ছবি তুললেই সঙ্গে সঙ্গে অঙ্কের সমাধান পাওয়া যাবে। চাইলে অঙ্কটি কীভাবে সমাধান করা হয়েছে, সেটাও দেখে নেওয়া যাবে। অ্যাপটি অপটিক্যাল ক্যারেক্টার শনাক্ত করে গাণিতিক সমস্যা বুঝতে পারে এবং সেই ফাংশানটি সমাধান করে ফলাফল দেখায়।

অ্যাপটি তৈরি করেছে ক্রোয়েশিয়ার অ্যাপ্লিকেশন নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোব্লিঙ্ক। বর্তমানে উইন্ডোজ ও আইওএস স্মার্টফোনে বিনামূল্যের এই অ্যাপটি ব্যবহার করা যাবে। অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য আগামী বছরের শুরুতে অ্যাপটি উন্মুক্ত করা হবে বলে জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি।

অ্যাপ্লিকেশনটির নির্মাতা মাইক্রোব্লিঙ্ক লন্ডনে অনুষ্ঠিত টেকক্রাঞ্চ ডিসরাপ্ট সম্মেলনে আইওএস ও উইন্ডোজ প্ল্যাটফর্মের জন্য এই অ্যাপ্লিকেশনটি উন্মুক্ত করেছে। এ বছরের শেষ নাগাদ অ্যান্ড্রয়েড সংস্করণেও এটি পাওয়া যাবে বলে তারা জানিয়েছে। 

মাইক্রোব্লিঙ্কের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী দামির সাবুল টেকক্রাঞ্চকে জানিয়েছেন, ‘পিডিএফ স্ক্যানিং, অনলাইন ব্যাংকিংসহ যেসব ক্ষেত্রে ডকুমেন্ট পড়া ও বিশ্লেষণের কাজে লাগে, সে ক্ষেত্রে এই প্রযুক্তিকে কাজে লাগাতে চাই। আমরা যেহেতু কোনো শিক্ষাপ্রতিষ্ঠান নই, তাই আমাদের প্রযুক্তিকে ফটোম্যাপ অ্যাপ্লিকেশনটির মাধ্যমে প্রচার করার চেষ্টা করছি। তিন বছর আগে এই প্রযুক্তি নিয়ে কাজ শুরু করেছিলাম। এখন আমাদের প্রযুক্তিকে অনেক উন্নত করতে পেরেছি এবং এর ব্যবহার বাড়ানোর চেষ্টা করে যাচ্ছি।

স্মার্টফোনের ক্যামেরা দিয়ে বই, খাতা বা যে কোনো জায়গায় লেখা থাকা যে কোনো অঙ্কের ছবি তুললেই, সেই অঙ্কটির বা সমীকরণের সমাধান জানাবে অ্যাপ। অসাধারণ এই অ্যাপটির নাম ‘ফটোম্যাথ’। অ্যাপটি বিনামূল্যে স্মার্টফোনে ব্যবহার করা যাবে।

বিজনেস ইনসাইডারের খবরে বলা হয়েছে, ফটোম্যাথ অ্যাপটি স্মার্টফোনে থাকলে, বই-খাতার যে অঙ্ক কষতে হবে, স্মার্টফোনের ক্যামেরা দিয়ে শুধু তার ছবি তুললেই সঙ্গে সঙ্গে অঙ্কের সমাধান পাওয়া যাবে। চাইলে অঙ্কটি কীভাবে সমাধান করা হয়েছে, সেটাও দেখে নেওয়া যাবে।

অ্যাপটি অপটিক্যাল ক্যারেক্টার শনাক্ত করে গাণিতিক সমস্যা বুঝতে পারে এবং সেই ফাংশানটি সমাধান করে ফলাফল দেখায়।

উইন্ডোজ স্মার্টফোনে অ্যাপটি http://goo.gl/cXbsxI ঠিকানা থেকে এবং আইওএস স্মার্টফোনে http://goo.gl/b84dFF ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে।


ফটোম্যাথ অ্যাপ কীভাবে কাজ করে, তা দেখুন...
educarebd24 educarebd24 educarebd24

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

প্রিয় পাঠক, এই পোস্ট পড়ার পর আপনার ভালো-লাগা, মন্দ-লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে মন্তব্য প্রদান করুন। যা ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ-অনুপ্রেরণা জাগাবে। আপনার একটি মন্তব্যই এডুকেয়ারবিডি২৪ এর নিকট অনেক মূল্যবান। আপনাকে অসংখ্য ধন্যবাদ। --- এডুকেয়ারবিডি২৪